অযত্নে-অবহেলায় রয়েছে মওলানা ভাসানীর মাজার!

অযত্নে-অবহেলায় রয়েছে মওলানা ভাসানীর মাজার!

মওলানা ভাসানী

মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানী তাঁর প্রিয়প্রাঙ্গণ টাঙ্গাইলের সন্তোষ ক্যাম্পাসে চীরনিদ্রায় শায়িত রয়েছেন। তাঁর স্মৃতিসৌধটি রক্ষণাবেক্ষণের জন্য সংস্কৃতি মন্ত্রণালয় অনুমোদিত একটি স্মৃতিসৌধ ব্যবস্থাপনা কমিটি রয়েছে।

সৌধটি রক্ষণাবেক্ষণের জন্য সংস্কৃতি মন্ত্রণালয় হতে বাৎসরিক প্রায় ৯০০০০০/- টাকা এবং দান বাক্স হতে প্রায় ৪০০০০০/- লক্ষ টাকা আয় হয়ে থাকে। কিন্তু স্মৃতিসৌধটির বর্তমান অবস্থা দেখলে এর সঠিক রক্ষণাবেক্ষণ নিয়ে যে কারও মনে প্রশ্ন উঠতে পারে।

বর্তমানে স্মৃতিসৌধ ভবনটির পলেস্তরা খসে জরাজীর্ণ প্রায়। মোজাইক খুলে যাচ্ছে। ভেতরে কাঠের ভাঙা রেলিং দড়ি দিয়ে বেঁধে রাখা হয়েছে। অজুখানা নেই। নেই মহিলাদের জন্য পৃথক কোন জায়গা।

দু’বছর ধরে একটি খাদেমের পোস্ট ফাঁকা। অথচ প্রয়াত জব্বার ফকিরের ছেলে জনাব নুর মোহাম্মদ বিনা পারিশ্রমিকে শ্রম দিয়ে আসছেন। আছে কেবল কমিটি। ভাসানী ভক্ত-অনুসারীদের অভিযোগ এই কমিটি কেবল মৃত্যুবার্ষিকী উদযাপনের সময় দৃশ্যমান। স্মৃতি সৌধ ব্যবস্থাপনা কমিটি মৃত্যুবার্ষিকী উদযাপন কমিটির ন্যায় কাজ করে আসছে বলেও অভিযোগ করেন তারা। এ নিয়ে মওলানা ভাসানীর ভক্ত, মুরিদান, অনুসারীদের মনে ক্ষোভ পুঞ্জিভূত হচ্ছে।

লিখাটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Date/Time:

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed By Invention-It